SSC Biology ৬ষ্ঠ অধ্যায়ের হ্যান্ড নোট জেনে নিন

SSC Biology

SSC Biology ৬ষ্ঠ অধ্যায়ের হ্যান্ড নোট জেনে নিন

৯ম ও ১০ম শ্রেণির জীব বিজ্ঞান অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের জীব বিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায় হ্যান্ড নোট নিয়ে কথা বলার চেষ্টা করব।

SSC Biology
SSC Biology ৬ষ্ঠ অধ্যায়ের হ্যান্ড নোট জেনে নিন

অধ্যায় পরিচিতি

এসএসসি জীববিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায়ের নাম হলো জীবে পরিবহন। এই অধ্যায়টি SSC সকল ছাত্রছাত্রীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। নিচে আমি জীবে পরিবহন অধ্যায় থেকে বেশ কিছু সাজেশ দেওয়ার চেষ্ট করব।

 

সংক্ষিপ্ত প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন ১. মানব দেহে জনন হরমোন কোনটি?

উত্তর: মানব দেহে জনন হরমোন হলো এনড্রোজেন ও ইস্ট্রোজেন।

প্রশ্ন ২. উদ্ভিদের চারদিকে বায়ুসিক্ত হওয়ার কারণ কী?

উত্তর: উদ্ভিদের চারদিকে বায়ুসিক্ত হওয়ার কারণ হলো প্রস্বেদন।

প্রশ্ন ৩. রাফেজ কাকে বলে?

উত্তর: ফল, শাকসবজি, শস্যদানা ইত্যাদিতে উপস্থিত সেলুলোজ নির্মিত আঁশ বা তন্তুর ন্যায় অপাচ্য অংশই হলো রাফেজ।

প্রশ্ন ৪. রক্তচাপ কাকে বলে?

উত্তর: হৃৎপিণ্ডের ধমনীতে রক্ত প্রবাহের চাপ অনেক বেশি থাকলে তাকে রক্তচাপ বলে।

প্রশ্ন ৫. শ্বাসন কাকে বলে?

উত্তর: শ্বসন একটি বিপাকীয় ক্রিয়া। এ প্রক্রিয়া চলাকালে প্রতিটি জীব পরিবেশ থেকে অক্সিজেন গ্রহণ করে ও কার্বন ডাই অক্সাইড ত্যাগ করে।

 

জ্ঞানমূলক প্রশ্ন

প্রশ্ন ১.  বিশুদ্ধ খাদ্য বলতে কি বুঝ

উত্তর: যেসকল খাদ্যে শুধুমাত্র একটি পুষ্টি উপাদান বিদ্যমান, তাদের বিশুদ্ধ খাদ্য বলে। যেমন- চিনি, গ্লুকোজ। এতে শর্করা ছাড়া অন্য কিছু থাকে না।

প্রশ্ন ২. ডায়ালাইসিস বলতে কি বুঝায়

উত্তর: কখন বা কেন করা হয় সাধারণত কিডনি বিকল হলে ডায়ালাইসিস্ করতে হয়। কিডনি বা বৃক্ক এবং এর বিকল্প ডায়ালাইজার তরল পদার্থের ব্যাপন (diffusion) প্রক্রিয়ার মাধ্যমে রক্ত হতে বর্জ্য পদার্থ এবং সূক্ষ ছাঁকন প্রক্রিয়ায় (ultrafiltration) পানি ছেঁকে একে মূত্র হিসেবে শরীর থেকে বের করে দেয় ।

প্রশ্ন ৩. পানিকে ফ্লুইড অফ লাইফ বলা হয় কেন

উত্তর: এই প্রোটোপ্লাজমের ৯০ শতাংশই পানি। পানির পরিমাণ কমে গেলে প্রোটোপ্লাজম সংকুচিত হয়ে মরে যেতে পারে। এ ছাড়া উদ্ভিদের দেহে যত বিপাকীয় বিক্রিয়া চলে তা পানির অভাবে বন্ধ হয়ে যায়। এ কারণে পানিকে ফ্লুইড অব লাইফ বলা হয়।

প্রশ্ন ৪. উদ্ভিদের পাতা হলুদ হয়ে গেলে করণীয় কি?

উত্তর: গাছের পুরনো পাতা যদি হলুদ হয়ে যায় এবং নতুন পাতা খুব হালকা হলুদ হয়, তাহলে এটা নাইট্রোজেনের অভাব হতে পারে। এক্ষেত্রে ইউরিয়া বা অন্য কোনো নাইট্রোজেন-সমৃদ্ধ সার দিতে পারেন। তবে অবশ্যই পরিমিত পরিমাণে সার দেবেন।

প্রশ্ন ৫. হরমোনকে রাসায়নিক দূত বলা হয় কেন

উত্তর: হরমোন দেহের পরিস্ফূটন, বৃদ্ধি এবং বিভিন্ন টিস্যুর কার্য নিয়ন্ত্রণ করে। ব্যক্তির আচরণ, স্বভাব এবং আবেগ প্রবণতার উপরও হরমোনের প্রভাব অপরিসীম। এগুলো রক্তের মাধ্যমে পরিবাহিত হয়ে উৎপত্তিস্থল থেকে দেহের দূরবর্তী কোনো কোষ বা অঙ্গকে উদ্দীপিত করে। এজন্য হরমোনকে কখনো কখনো রাসায়নিক দূতও বলা হয়।

শেষ কথা

এই ছিলো আমাদের আজকের প্রতিবেদন। আশা করি প্রতিবেদনটি থেকে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রশ্নোত্তর জানতে পেরেছেন। আপনার মূল্যবান সময় ব্যায় করে প্রতিবেদনটি দেখার জন্য অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *