পৃথিবী ধ্বংস হবে মৌমাছি ছাড়া বিস্তারিত জানুন

মৌমাছি না থাকলে পৃথিবী ধ্বংস হবে বিস্তারিত জানুন

মৌমাছি আমরা আমাদের আশেপাশে সবসময় দেখতে পায়। আমাদের মধ্যে অনেক মানুষ আছে যারা এদের দেখলে ভয়ও পায়। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আমাদের পৃথিবীকে চালানোর জন্য মৌমাছির কত বড় হাত রয়েছে।

এদের অস্তিত্য এবং সহযোগীতার উপরে হয়তো আমরা কোনো আলচ্যপাত করতে পারি না যেই ভাবে আমাদের করা উচিত।কিন্তু এই প্রকৃতি আমাদের মৌমাছি না দিতো তাহলে আমাদের শরীরে সুতোর তৈরি কাপর কিংবা হাতের গরম গফির মগটা কখনোই আসতে পারতো না।

বহু মাছি আমাদের জন্য এতো পরিমাণের সহায়ক যেটা আপনি কল্পনাও করতে পারবেন না। চলুন একবার জেনে নেওয়া যাক যদি আমাদের পৃথিবী থেকে সমস্ত মৌমাছি শেষ হয়ে যায় তাহলে তার প্রভাব আমাদের প্রকৃতির উপর কিভাবে পরতে পারে। তবে প্রতিবেদনটি শুরু করার আগে আমি আপনাদের বলবো শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে।

পৃথিবী ধ্বংস হবে
পৃথিবী ধ্বংস হবে মৌমাছি ছাড়া বিস্তারিত জানুন

সর্ষ খাদ্যে মৌমাছির ‍অবদান

পলিনেশন কিংবা পরেগ যুগের কথা আপনি নিশ্চয় শুনেছেন। কিন্তু কেউ কি এটা যানে যে আমাদের পৃথিবীতে প্রায় ১০০ রকমের সর্ষের উপর ৭০০ কোটি লোক নির্ভর করে।

প্রায় ১০০ রকমের সর্ষে থেকে ৯০% খাদ্য উৎপাদন হয়। আর এই সমস্ত সর্ষের বৃদ্ধি, প্রসার, বিস্তারের জন্য এই মৌমাছি গুলোই দ্বায়ী। এই সর্ষ গুলো পরারযুগের প্রায় ৭০% মৌমাছি গুলোই করে থাকে।

 

রসালো খাদ্যে মৌমাছির অবদান

একটা ফুলের সাথে আরেকটা ফুলের মিলন করার প্রক্রিয়া যেটা শেষ পর্যন্ত একটা ফলের রূপে আমাদের কাছে পৌছায় সেটা এই মৌমাছি গুলোরই জন্য।

একবার কল্পনা করে দেখুন যদি এই মৌমাছি গুলো না থাকতো তাহলে রসালো ফলগুলো কিংবা সবুজ সাকসবজি খাওয়া তো দূরের কথা মিউজিয়ামেও আমরা দেখতে পেতাম না। শুধু ফল কিংবা সর্ষই নয় কফি উৎপাদনও এই মৌমাছির উপর নির্ভর করে।

কফি উৎপাদনে মৌমাছি

যদি আমাদের পৃথিবীতে মৌমাছি না পাওয়া যায় তাহলে পুরো পৃথিবীতে কফি উৎপাদনও বন্ধ হয়ে যাবে। যদিও কফি ছাড়া মানুষ মরে যায় না। কিন্তু এই ব্যবসার সাথে জরিত কম্পানি, সেই কম্পানিতে কর্মরত মানুষের জীবিকার উপর বিশাল ধরণের প্রভাব পড়বে। আর অনেকে এমনও আছে যারা সকালে গরম গরম কফি না খায় তাহলে সারাদিন তাদের মন ভালো থাকে না।

 

পোশাক তৈরিতে মৌমাছি

কাপরের মধ্যে সুতোর কাপর সবার প্রিয়। আর আপনি যেনে অবাক হবেন যে ৫০% মানুষ সুতোর জামা পড়ে। সুতো উৎপাদনের জন্য যে কার্পাস চাষ করা হয় সেটা সরাসরি ভাবে মৌমাছিদের উপরেই নির্ভর করে। সারা পৃথিবী জুড়ে কার্পাসের করা জোকস মৌমাছিদের দ্বারাই সম্পূর্ণ হয়।

আর এটা দ্বারা যদি না হয় তাহলে আমেরিকা, চীন, আরোব, এবং বাংরাদশেল মতো কিছু দেশ যেখানে প্রচুর পরিমাণেল কার্পাস চাষ করা হয় সেই সমস্ত দেশকে অনেক বড় ক্ষতির সম্মুখিন হতে হবে। শুধু এই টুকুই নয় সুতোর তৈরি যে শার্ট, পেন্ট আমরা পড়ে থাকি যেগুলো পড়া তো দূরে থাক চোখের দেখারও ভাগ্য জুটবে না যদি মৌমাছি আমাদের পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়।

আমাদের কাছে সুতোর কাপর সব থেকে আরাম দায়ক বলে মনে হয়। এজন্য অনেক সুতোর কাপর পড়তে পছন্দ করে। যদি মৌমাছি না থাকে তাহলে আমাদের অন্য কাপড়ের উপর নির্ভর করতে হবে।

আরো পড়ুন>> মৌমাছি মারা গেলে কি হবে

মৌমাছি মারা গেলে কি হবে ?

ডাই ফ্রুড এবং বাদাম ক্ষেত্রে মৌমাছি আমাদের দৈনিন্দ জীবনে কাজে আসা ডাই ফ্রুড যেমন বাদাম বা কাজু। এই গুলোকে চাষ করার জন্যও মৌমাছি অনেক বড় ভূমিকা রাখে। পৃথিবীর সবথেকে বড় বাদাম তৈরি করা কম্পানি যাদের ব্যবসা কয়েক বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি তারা সম্পূর্ণ ভাবেই এই মৌমাছিদের উপরেই নির্ভর করে।

সেখানে কাজুও এমন একটি প্রডাক্ট যেটা মৌমাছির পরাগ যুগের ফলেই উৎপন্ন হয়। আফ্রিকার মৌমাছিদের পরাগ যুগের কারণ চাষ করা কাজু আর্টিফিসিয়াল ভাবে চাষ করা কাজুর পরিমাণ দ্বিগুণ হয়। আর শুধু এটুকুই নয় সেখান কার হাজার হাজার পরিবার এই কম্পানির উপরই জিবিকা নির্বাহ করে।

মৌমাছি না থাকলে কি হবে

আপনার জেনে অবাক হবে যে পৃথিবীর প্রায় অর্ধেক ব্যবসা মৌমাছির উপরেই নির্ভর করে। আর যিই সমস্ত কম্পানি সরাসরি মৌমাছির উপরে নির্ভর করে না তরা কোনো না কোনো ভাবে মৌমাছির উপর নির্ভর করে। এমনকি পরিবহন এবং মানুষেল তৈরি ইনডাস্ট্রিও মৌমাছিদের উপরে অনেকটা নির্ভর করে। এর একটা ছোট্ট উদাহরণ আমি আপনাদের দিতে চায়।

আমেরিকার সবথেকে বড় খাদ্য বস্তু পরিবহন কম্পানি ডর্ড ফ্রুড এর বার্ষিক আয় প্রায় সারে ৫ মিলিয়ন ডলার। যদি খাবার দাবারের এই কম্পানি গুলো মৌমাছি বিলুপ্তর কারণে শেষ হয় যায় তাহলে এই কম্পানি গুলো বন্ধ হয়ে যাবে। ফলে সেই সমস্ত কম্পানির উপরে যারা জীবিাক নির্ভাহ করত তাদের অনেক সমস্যার সম্মুখিন হতে হবে।

একবার ভাবুন যে সমস্ত দেশ গুলো সারা পৃথিবীতে মহাশক্তির দাবি করে সেই সমস্ত দেশগুলোর ভাগ্য বিধাতা কোনো না কোনো ভাবে এই মৌমাছিরই। আর এই ছোট্ট মৌমাছি গুলো যদি মনে করে তাহলে যে কোনো দেশের ইকোনমি ধুলোয় মাটিতে মিশিয়ে দিতে পারে।

 

মৌমাছি না থাকলে পৃথিবী ধ্বংস শেষ কথা

পৃথিবীর প্রত্যেকটি প্রাণিই আমাদের কোনো না কোনো ভাবে উপকার করে থাকে। তাদের মধ্যে মৌমাছি একটি গুরুত্বপূর্ণ প্রাণি। মৌমাছি না থাকলে আমাদের জীবিকা নির্বাহ করাটা অনেক কঠিন হয়ে যেত। আশা করি এই ছোট্ট প্রতিবেদনটি  আপনার কাছে অনেক ভালো লেগেছে। এমন ছোট্ট ছোট্ট প্রতিবেদন পেতে  আমাদের ওয়েব সাইটের সাথেই সবসময় থাকবেন। ধন্যবাদ

টেগ

মৌমাছি

মৌমাছি না থাকলে কি হবে

পৃথিবী ধ্বংস হবে

পৃথিবী ধ্বংস হবে মৌমাছি না থাকলে।

পৃথিবী ধ্বংস হবে

পৃথিবী ধ্বংস হবে মৌমাছি না থাকলে।

পৃথিবী ধ্বংস হবে

পৃথিবী ধ্বংস হবে মৌমাছি না থাকলে।

Leave a Reply

Your email address will not be published.